Apr 17, 2017

স্বপ্নময় জগতে বিলাসিতা।

একটা প্ল্যান আছে!!! যার জন্য বেশি হলে এক জন কিংবা দুইজন বন্ধুই যথেষ্ট।
বছরে খানেক বাদে যখন চাকরি -টিউশনি -বা অন্য কোন ভাবে হাতে হাজার দশেক টাকা যোগাড় করে, বাংলাদেশের সব প্রান্তে ধাপে ধাপে ট্যুর করবার ইচ্ছা আছে।
চাকরি করা অবস্থায় থাকলে তিন মাস পর পর ট্যুর। সাথে কিছু থাকবে না। শুধু যাবতীয় টাকা, পোশাক। একটা মোবাইল থাকবে শুধু পথ প্রদর্শনী এর জন্য। থাকবে না কোন ফোন-কল, কোন চিন্তা, কোন ভয়।
ধীরে ধীরে দেশ ছাড়িয়ে বিদেশ। এভাবে একটা সময় এসে পিছনে ফিরে দেখবো। আসলেই ধন্যবাদ জানাবো তখন উপরওয়ালা কে।
যেসব জায়গায় দশবার গেসি, সেসব জায়গায়ও আবার যাবো। ভিন্ন জাতের মানুষ,ধর্ম,পরিবেশের মানুষের সাথে পরিচিত হবো। মোটকথা, বছরের ৯ মাস কাজ করলেও বাকি ৩ মাস ভ্রমণ করবো।
কিছুটা উচ্চাকাঙ্ক্ষী চিন্তা হলেও ভেবে দেখতেই গায়ে এক ধরণের ঝাঁকুনি দিয়ে উঠে। মা-বাবা-ভাই-বোন কেউ থাকবে না সাথে, শুধু সেই এক বা দুইজন বন্ধু বাদে। যা হবে আমাদের হবে, আমরা ফেইস করবো। পাহাড় চড়ে উঠবো, সমুদ্রের তলে সাতার কাটবো, আরো কত কিছু করব।
মন থেকে বলতেসি,
এমন একটা জীবন পেলে কোটিপতি কে হতে চাই? কে হতে চাইবে?  অল্প রোজগার করব, তার অর্ধেক ট্যুর করে খরচ করব, বাকিটা পরিবার এর।
এমন একটা জীবন পেলে, কেউ আর রেস্টুরেন্ট এ বসে খাবার খাইতে চাইবে না। বরং, কোন এক জঙলে বসে মাছ ধরে তা ভাজা করে খাওয়ার ছবি আপলোড দিবে।
সবই সম্ভব,কিন্তু বাস্তব জীবনে হইতো একটু কষ্টসাধ্য।
তবুও অন্তত যদি সম্ভব হই তাহলে কেউ আর অসুখী থাকবে বলে মনে হয় না। কারণ, এমন জীবন পেলে মানুষ অন্যের রাগগুলো জমিয়ে রেখে চিৎকার করে অন্যত্র গিয়ে মন খুলে ঝাড়তে পারবে। এতে সে অনেক হালকা বোধ করবে নিজেকে।
কেউ থাকবে না ডিস্টার্ব করতে। কেউ থাকবে না নালিশ আর তারিফ করতে। সব ভালো আর খারাপদের এক জায়গায় রেখে আপনি তাদের থেকে অজানা অনেক অনেক অনেক দূরে।
বাস্তব জীবনে এমন হবার অপেক্ষায় আছি.........To be continued.

No comments: